গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সহকারী পরিচালক, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, নরসিংদী।
মহাপরিচালক, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো
এর মধ্যে স্বাক্ষরিত
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি
জুলাই ১,২০১৭– ৩০ জুন, ২০১৮
সূচিপত্র
জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, নরসিংদীর কর্মসম্পাদনের সার্বিক চিত্র
উপক্রমনিকা
সেকশন ১: কার্যাবলীঃ
সেকশন২: কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রা সমূহ
সংযোজনী ১: শব্দ সংক্ষেপ(Acronyms)
সংযোজনী ২: কর্মসম্পাদন সূচক সমূহ, বাস্তবায়নকারী এবং পরিমাপ পদ্ধতি
সংযোজনী ৩: কর্মসম্পাদন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে অন্য মন্ত্রণালয়/বিভাগের উপর নির্ভরশীলতা t
বিভাগের কর্মসম্পাদনের সার্বিক চিত্র (Overview of the Performance of the DBNFE)সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনাঃ সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহঃ নরসিংদী জেলায় সার্বিক সাক্ষরতা আন্দোলনের মাধ্যমে ১৯৯৬-১৯৯৮ সালে পলাশ ও শিবপুর উপজেলাকে নিরক্ষরমুক্ত করা হয়, তাছাড়া রায়পুরা উপজেলায় ২৬টি বে-সরকারী সংস্থার মাধ্যমে উপানুষ্ঠানিক শিক্ষা প্রকল্প-২ এর আওতায় ১৩১৫টি কেন্দ্রের মাধ্যমে ৩৯,৪৫০ জন ১১-৪৫ বছর বয়সী নিরক্ষর জনগোষ্ঠিকে সাক্ষরদান করা হয়। মানব উন্নয়নের জন্য সাক্ষরতা উত্তর ও অব্যাহত শিক্ষা প্রকল্প-১ ( তৃতীয় এ ও বি , চতুর্থ এ ও বি এবং পঞ্চম এ ও বি পর্যায়ের ) এর আওতায় পলাশ, শিবপুর ও রায়পুরা উপজেলায় ১৬টি বে-সরকারী সংস্থার মাধ্যমে ১১-৪৫বছর বয়সী ২৮,৮০০ জন নিরক্ষর নারী/পুরুষকে সাক্ষরতাউত্তর ও অব্যাহত শিক্ষা প্রদান করা হয় । উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের কার্যকর বাস্তবায়নের জন্য উপানুষ্ঠানিক শিক্ষার সকল স্তরে কারিগরি সহায়তা চিহ্নিত করণের নিমিত্ত কারিগরি কর্মকৌশল স্থাপনের মাধ্যমে বিভিন্ন পর্যায়ে বিদ্যমান উপযুক্ত সুবিধাভোগী এবং অংশীদারদের মধ্যে সমাবেশ ও আন্ত:যোগাযোগ প্রক্রিয়ায় উন্নয়ন ঘটানোর মাধ্যমে সমতাস্থাপক শিক্ষা কৌশলকে প্রাতিষ্ঠানিক রূপ দানের ব্যবস্থা নেয়ার মাধ্যমে পিছিয়ে পড়া যুব এবং বয়স্কদের জন্য শিক্ষা এবং প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি করা হয়েছে। বে-সরকারী সংস্থা কর্তৃক বাস্তবায়িত শিক্ষা কর্মসূচি নিয়মিত পরিবীক্ষণ করা হয়েছে। প্রেক্ষিতে দেখা যায় যে উপানুষ্ঠানিক শিক্ষার গুরুত্ব সাধারন জনগনের কাছে গুরুত্ব পাচ্ছে। সমস্যা ও চ্যালেঞ্জসমূহ: উপানুষ্ঠানিক শিক্ষা Subsector এ বেসরকারি সংস্থা পরিচালিত কর্মকান্ডের বিষয়ে সরকারি সর্বোচ্চ প্রতিষ্ঠান হিসেবে (Apex body) উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সমন্বয়ের জন্য উপানুষ্ঠানিক শিক্ষা আইন ২০১৪ অনুযায়ী কার্যক্রম গ্রহণ। উপানুষ্ঠানিক শিক্ষা Subsector উন্নয়নে কর্মসূচি (Program) ভিত্তিক কর্মকাÛ নিশ্চিত করা। নিজস্ব কর্মসূচি পরিচালনায় বছর ভিত্তিক অর্থ বরাদ্দ নিশ্চিত করা। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সমন্বয়ে সাক্ষরতা বিষয়ক হালনাগাদ জরিপ নিশ্চিত করা। উপানুষ্ঠানিক শিক্ষা বাস্তবায়নে কর্পোরেট সেক্টর ও ব্যক্তি পর্যায় থেকে অর্থ সংগ্রহ নিশ্চিত করা। উপানুষ্ঠানিক শিক্ষা ক্ষেত্রে অভিন্ন শিক্ষাক্রম প্রণয়ন নিশ্চিত করা এবং উপানুষ্ঠানিক শিক্ষা Subsector এ উপজেলা পর্যায়ে জনবল নিশ্চিত করা। ভবিষ্যৎ পরিকল্পনা: সাক্ষরতার হার বৃদ্ধির জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ।উপানুষ্ঠানিক শিক্ষা আইন ২০১৪ এর আলোকে বোর্ড গঠন করা। শিক্ষার সুযোগ বঞ্চিত জনগোষ্ঠিকে সাক্ষরজ্ঞান দান করা ও নব্যসাক্ষরদের জীবনব্যপী শিক্ষার সুযোগ সৃষ্টি করা। কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে জীবিকায়নও দক্ষ মানবসম্পদে পরিণত করে তাদেরকে আত্ম-কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টি করা। বিদ্যালয় বহির্ভূত ও ঝরে পড়া শিশুদের শিক্ষার বিকল্প সুযোগ সৃষ্টি করা। অত্র জেলায় আগামী অর্থ বছরে বাস্তবায়নের জন্য বিএলপি প্রকল্প (৬৪ জেলা) এর আওতায় নরসিংদী জেলার মনোহরদী, বেলাব ও রায়পুরা উপজেলায় প্রতিটিতে ৩০০ (তিন শত) টি বয়স্ক কেন্দ্র চালু করে ১৮,০০০ জন (১৫- ৪৫বয়সী) নারী পূরুষকে সাক্ষরতা দেয় হবে। ইহা ছাড়া নরসিংদী সদর, পলাশ ও শিবপুর উপজেলায় পর্যায়ক্রমে বয়স্ক শিক্ষা কেন্দ্র চালু হবে। এনজিও বাছাইয়ের আরএফপি প্রদান। এরপর জরিপের মাধ্যমে শিক্ষার্থী, শিক্ষক ও কেন্দ্রঘর নির্বাচন করা হবে। মাষ্টার ট্রেইনারদের মধ্যেমে সুপারভাইজার ও শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণ দিয়ে কর্মসূচী চালু করা হবে। প্রতিটি কেন্দ্রের প্রতিটি শিফটের জন্য ৩০জন করে শিক্ষার্থী নির্বাচিত হবে। প্রতি শিফটের জন্য একজন করে শিক্ষক নির্বাচিত হবে। প্রতি ১৫টি কেন্দ্রের জন্য একজন করে সুপাভাইজার নির্বাচন করতে হবে। প্রতি দুইটি শিফটের জন্য একটি ঘর তৈরী/নির্ধারণ করা হবে। নির্বাচিত মাষ্টার ট্রেইনারের মাধ্যমে সুপারভাইজার ও শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হবে। একযোগে কোন উপজেলার সকল কেন্দ্র চালু হবে। ছয় মাস ব্যপী পাঠদান চলবে। পাঠদান শেষে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। ২০১৭-১৮ অর্থ বছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহ:
|
উপক্রমনিকা (Preamble)
সরকারী দপ্তর/ সংস্থা সমূহের প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহি জোরদার করা, সুশাসন সংহত করণ এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করণের মাধ্যমে রুপকল্প ২০২১
এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে-
সহকারী পরিচালক, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, নরসিংদী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং
মহাপরিচালক, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
এর মধ্যে ২০১৭ সালের ...................... মাসের ....................... তারিখে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হলো। এই চুক্তিতে স্বাক্ষরকারী উভয়পক্ষ নিম্নলিখিত বিষয়সমূহে সম্মত হলঃ
সেকশন ১:
মন্ত্রণালয়/বিভাগের রূপকল্প(Vision),অভিলক্ষ্য(Mission), কৌশলগত উদ্দেশ্য সমূহ এবং কার্যাবলী
১.১ রূপকল্প(Vision Vision)
নিরক্ষরতামুক্ত বাংলাদেশ ও দক্ষ জনসম্পদ তৈরী।
১.২ অভিলক্ষ( Mission Mission)
নিরক্ষর জনগোষ্ঠীর জন্য সাক্ষরজ্ঞান দান এবং জীবনব্যাপী শিক্ষার সুযোগ সৃষ্টির মাধ্যমে উৎপাদনমুখী দক্ষতা ও জীবন মুখী দক্ষতা অর্জনের প্রশিক্ষণ প্রদান নিশ্চিত করা।
১.৩ কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives):
সাক্ষরতার হার বৃদ্ধি এবং অব্যাহত ও জীবনব্যাপী শিক্ষার সুযোগ অবারিতকরণ।
১.৪ কার্যাবলি (unctionsF) :
(ক) উপানুষ্ঠানিক শিক্ষা প্রদানকারী বিভিন্ন সরকারি সংস্থা, অংশীদারী বেসরকারি সংস্থা, প্রশিক্ষণ প্রদানকারী সংস্থা, বাণিজ্যিক প্রতিষ্ঠান, নিয়োগকর্তা বা সংস্থা, উদ্যোগ উন্নয়ন ও বাজারজাত করণে সহায়তা প্রদানকারী সংস্থা বা প্রতিষ্ঠানসমূহের মধ্যে সমন্বয়ের মাধ্যমে সহযোগিতা মূলক কর্মপদ্ধতি প্রণয়ন ও বাস্তবায়ন;
(খ) উপানুষ্ঠানিক শিক্ষা ক্ষেত্রে কার্যরত বা আগ্রহী সকল সরকারি সংস্থা, বিভাগ ও বেসরকারি সংস্থা সমূহকে পরামর্শ, প্রশিক্ষণ, অনুকূল পরিবেশ সৃষ্টি সহ দক্ষতা বৃদ্ধির সকল প্রকার সহযোগিতা প্রদান;
(গ) বিভিন্ন পরিবেশের, বিভিন্ন ধরনের এবং বিভিন্ন বয়সের শিক্ষার্থীদের সহজ অংশ গ্রহণের সুযোগ সম্বলিত উপানুষ্ঠানিক শিক্ষার যথাযথ বাস্তবায়ন পদ্ধতি প্রণয়ন;
(ঙ) উপানুষ্ঠানিক শিক্ষার কার্যক্রম উন্নয়নের জন্য গবেষণা পরিচালনা, প্রশিক্ষণ পরিকল্পনা প্রণয়ন, পরিবীক্ষণ এবং মূল্যায়ন কার্যক্রম পরিচালনা;
(চ) উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রয়োজনে বিষয়ভিত্তিক কমিটি, উপ-কমিটি গঠন
স্মারক নং- ৩৮.৩৬৮.০১৮.০০.০০.১১০.২০১৭- তারিখ:- ২৯/০৪/২০১৯ খ্রি:
welq : 2018-2019 A_© eQ‡ii evwl©K Kg©m¤úv`b Pzw³i 3q ˆÎgvwmK g~j¨vqb cÖwZ‡e`b †cÖiY cÖms‡M|
m~Î: 38.00.0000.301.16.16.444.18-974 ZvwiL : 23 wW‡m¤^i 2018
Dchy©³ welqI m~‡Îi †cÖwÿ‡Z g‡nv`‡qi m`q AeMwZ I cÖ‡qvRbxq e¨e¯’v MÖn‡bi Rb¨ Rvbv‡bv hv‡”Q †h, 2018-19 A_© eQ‡ii evwl©K Kg©m¤úv`b Pzw³i 3q ˆÎgvwmK g~j¨vqb cÖwZ‡e`b wba©vwiZ QK †gvZv‡eK AÎmv_ †cÖiYKivn‡jv|
মোঃ আফিল উদ্দিন সিকদার
সহকারী পরিচালক
জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো , নরসিংদী
ফোন নং- ৯৪৬৩৫৪৪
মহাপরিচালক
উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো
২৩২/১, তেজগাও শিল্প এলাকা
ঢাকা-১২০৮।
‡Rjv DcvbyôvwbK wkÿv e¨y‡iv নরসিংদী 2018-19 A_©eQ‡ii evwl©K Kg©m¤úv`b Pzw³i 3q ˆÎgvwmK AR©b cwiexÿY KvVv‡gv
‡KŠkjMZD‡Ïk¨ (Strategic Objective) |
‡KŠkjMZD‡Ï‡k¨iমান (Weight of Strategic Objective) |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (Performance Indicators) |
একক (Unit) |
jÿ¨gvÎv/অর্জন
|
লক্ষ্যমাত্রা/wbY©vqK 2018-19 (Target /Criteria Value for FY 2018-19) |
|||||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
অসাধারণ |
অতিউত্তম |
উত্তম |
চলতিমান |
চলতিমানেরনিম্নে |
m‡šÍvlRbKbq
|
Pjgvb |
|||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
|
|
|||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
6 |
7 |
8 |
9 |
10 |
11 |
12 |
13 |
|
‡RjvDcvbyôvwbKwkÿve¨y‡ivgvwbKM‡Äiকৌশলগতউদ্দেশ্যসমূহ : |
|
||||||||||||
(১) সাক্ষরতার হার বৃদ্ধি এবং অব্যাহত ও জীবনব্যাপী শিক্ষার সুযোগ অবারিত করণ |
80 |
(1.1) Pjgvb wkLb†K›`ª wbweofv‡e cwi`k©b |
mnKvix cwiPvjK,Dc‡Rjv †cÖvMÖvg Awdmvi I mycvifvBRvi KZ…©K cÖgvc Abyhvqx wkÿv †K›`ª cwi`শb wbwðZKib| |
msL¨v
|
jÿ¨gvÎv |
cÖgvc Abyhvqx |
|
|
|
|
|
|
|
AR©b |
cÖgvc Abyhvqx |
|
|
|
|
|
|
||||||
(1.2) wkÿK /mycvifvBRvi‡`i m¤§vbx I hvZqvZ fvZ vcÖ`vb |
মনোহরদী ও বেলাব Dc‡Rjvi wkÿK mycvifvBRvi‡`i ২ gv‡mi m¤§vbx I hvZqvZ cÖ`vনের ব্যবস্থা গ্রহনKivn‡q‡Q| |
msL¨v |
jÿ¨gvÎv |
12২২ |
|
|
|
|
|
|
|||
AR©b |
12২২ |
|
|
|
|
|
|
||||||
(1.3) †gŠwjK mvÿiZv cÖK‡íi wkÿv_©x‡`I mvßvwnZ I avivevwnK g~j¨v&qb |
†gŠwjK mvÿiZv cÖK‡íi wkÿv_©x‡`I mvßvwnZ I avivevwnK g~j¨v&qb Pjgvb |
ZvwiL |
jÿ¨gvÎv |
mKj wkÿv_©x |
|
|
|
|
|
|
|||
AR©b |
mKj wkÿv_©x |
|
|
|
|
|
|
||||||
1.4) BDwbqb MbRgv‡qZ |
মনোহরদী ও বেলাব Dc‡Rjvq আয়োজনের কর্মসূচী গ্রহণ করা হ‡q‡Q| |
msL¨v |
jÿ¨gvÎv |
২১wU |
|
|
|
|
|
|
|||
AR©b |
২১wU |
|
|
|
|
|
|
||||||
|
-২-
কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives) |
কৌশলগতউদ্দেশ্যেরমান (Weight of Strategic Objective) |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (Performance Indicators) |
একক (Unit) |
jÿ¨gvÎv/অর্জন
|
লক্ষ্যমাত্রা/wbY©vqK 2018-19 (Target /Criteria Value for FY 2018-19) |
||||||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
অসাধারণ |
অতিউত্তম |
উত্তম |
চলতিমান |
চলতিমানেরনিম্নে |
m‡šÍvlRbKbq
|
Pjgvb |
||||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
|
|
||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
6 |
7 |
8 |
9 |
10 |
11 |
12 |
13 |
||
‡Rjv Avewk¨K কৌশলগত উদ্দেশ্যসমূহ |
|
|||||||||||||
[2] evwl©K Kg©m¤úv`b Pzw³ ev¯Íevqb †Rvi`vi KiY |
3 |
[2.1] 2017-18 Gi evwl©K Kg©m¤úv`b Pzw³i g~j¨vqb cÖwZ‡e`b `vwLj |
ZvwiL |
1 |
jÿ¨gvÎv |
wbw`©ó mg‡q |
|
|
|
|
|
|
||
AR©b |
wbw`©ó mg‡q |
|
|
|
|
|
|
|||||||
[2.2] 2018-19 Gi evwl©K Kg©m¤úv`b Pzw³i Aa©evwl©K g~j¨vqb cÖwZ‡e`b DaŸ©Zb KZ©„c‡ÿi wbKU `vwLj |
ZvwiL |
1 |
jÿ¨gvÎv |
13/1/19 |
|
|
|
|
|
|
||||
AR©b |
7/1/19 |
|
|
|
|
|
|
|||||||
[2.3] miKvরি Kg©m¤úv`b e¨e¯’vcbv c×wZi Ab¨vb¨ wel‡q Kg©KZ©v/Kg©Pvix‡`I Rb¨ cÖwkÿY Av‡qvRb| |
Rb N›Uv |
1 |
jÿ¨gvÎv |
cÖ‡hvR¨ bq |
|
|
|
|
|
|
||||
AR©b |
cÖ‡hvR¨ bq |
|
|
|
|
|
|
|||||||
[3] Kvh©c×wZ, Kg©cwi‡ek I †mevi gv‡bvbœqb |
9 |
(3.1) B-dvBwjs c×wZ ev¯Íevqb |
cÖ‡hvR¨ bq |
1 |
|
cÖ‡hvR¨ bq |
|
|
|
|
|
|
||
(3.2) D™¢vebx D‡`¨vM I ÿz`ª Dbœqb cÖKí (SIB ) ev¯Íevqb |
ZvwiL |
1 |
jÿ¨gvÎv |
|
|
11/12/18 |
|
|
|
|
||||
AR©b |
|
|
30/6/19 |
|
|
|
|
|||||||
(3.3) wmwU‡Rb PvU©vi ev¯Íevqb |
% |
1 |
jÿ¨gvÎv |
100% |
|
|
|
|
|
|
||||
AR©b |
100% |
|
|
|
|
|
|
|||||||
(3.4) ‡mev MÖnxZv‡`র gZvgZ cwiexÿY e¨e¯’v PvjyK…Z |
ZvwiL |
1 |
jÿ¨gvÎv |
31/12/18 |
|
|
|
|
|
|
||||
AR©b |
31/12/18 |
|
|
|
|
|
|
|||||||
(3.5) wcAviGj kyiæi c~‡e© mswkøó Kg©Pvরীi wcAviGj I QzwU bM`vqb cÎRvwi wbwðZ KiY |
cÖ‡hvR¨ bq| |
|
||||||||||||
-3-
‡KŠkjMZD‡Ïk¨ (Strategic Objectives) |
‡KŠkjMZD‡Ï‡k¨iমান (Weight of Strategic Objective) |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (Performance Indicators) |
একক (Unit) |
jÿ¨gvÎv/অর্জন
|
লক্ষ্যমাত্রা/wbY©vqK 2018-19 (Target /Criteria Value for FY 2018-19) |
||||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
অসাধারণ |
অতিউত্তম |
উত্তম |
চলতিমান |
চলতিমানেরনিম্নে |
m‡šÍvlRbKbq
|
Pjgvb |
||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
|
|
||||||
4) Avw_©K I m¤ú` e¨e¯’vcbvi Dbœqb |
5 |
[৪.১] স্থাবর ও অস্থাবর সম্পত্তির হাল নাগাদ তালিকা প্রস্তুত করা |
4.1.1) ZvwjKv cÖ¯ÍZ Kiv n‡q‡Q |
% |
100% |
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
||||||
[৪.২] বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন |
4.2.2).বার্ষিক উন্নয়ন কর্মসূচি ev¯ÍevwqZ |
% |
jÿ¨gvÎv |
100% |
|
|
|
|
|
|
||
AR©b |
100% |
|
|
|
|
|
|
|||||
(5) RvZxq ï×vPvi †KŠkj I Z_¨vwaKvi ev¯Íevqb †Rvi`viKiY |
3 |
[৫.১] জাতীয় শুদ্ধাচার কর্মপরিকল্পনা ও পরিবীক্ষণ কাঠামো প্রণয়ন |
[৫.১.১] জাতীয় শুদ্ধাচার কর্মপরিকল্পনা ও পরিবীক্ষণ কাঠামো প্রণীত |
ZvwiL |
cÖ‡hvR¨ bq |
|
|
|
|
|
|
|
(৫.২.১)নির্ধারিত সময়ের মধ্যে ত্রৈমাসিক প্রতিবেদন দাখিল |
[৫.২.১] নির্ধারিত সময়ের মধ্যে ত্রৈমাসিক প্রতিবেদন দাখিলকৃত |
msL¨v |
jÿ¨gvÎv |
|
2 |
|
|
|
|
|
||
AR©b |
|
1 |
|
|
|
|
|
|||||
[৫.৩.1] তথ্যবাতায়ন হালনাগাদ করণ |
[৫.৩.১] তথ্য বাতায়ন হালনাগাদকৃত |
% |
jÿ¨gvÎv |
100% |
|
|
|
|
|
|
||
AR©b |
৯০% |
|
|
|
|
|
|
সেকশন-২
কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ
কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives) |
কৌশলগত উদ্দেশ্যের মান (Weight of Strategic Objective) |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (Performance Indicators) |
একক (Unit) |
কর্মসম্পাদন সূচকের মান (Weight ofPerformance Indicators) |
প্রকৃত অর্জন |
লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০১৭-১৮ (Target /Criteria Value for FY 2017-18) |
প্রক্ষেপন (Projection) ২০১৮-১৯ |
প্রক্ষেপন (Projection) ২০১৯-২০ |
|||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিম্নে |
|
|
||||||||
২০১৫-১৬ |
২০১৬-১৭ |
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
১৪ |
১৫ |
সংশ্লিষ্ট দপ্তর/সংস্থার কৌশলগত উদ্দেশ্যসমূহ |
||||||||||||||
[১]সাক্ষরতার হার বৃদ্ধি এবং অব্যাহত ও জীবনব্যাপী শিক্ষার সুযোগ অবারিতকরণ।
|
৮৫ |
[১.১]এনজিও নির্বাচনের জন্য আরএফপি প্রদান |
[১.১.১] নির্ধারিত সময়ে আরএফপি প্রদান |
তারিখ |
১০ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
৩১-০৭-১৭ |
১৫-০৮-১৭ |
৩১-০৮-১৭ |
১৫-০৯-১৭ |
৩০-০৯-১৭ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
[১.২]এনজিও নির্বাচন |
[১.২.১] প্রতি উপজেলার জন্য যোগ্য এনজিও চুড়ান্ত |
তারিখ |
১৫ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
১৫-০৮-১৭ |
৩১-০৮-১৭ |
১৫-০৯-১৭ |
৩০-০৯-১৭ |
১৫-১০-১৭ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
||
[১.৩] সুপারভাইজার ও শিক্ষক নিয়োগ |
[১.৩.১] সুপারভাইজার ও শিক্ষক তালিকা চুড়ান্ত |
সংখ্যা |
১৫ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
২০+৩০০ |
১৮+২৯০ |
১৬+২৮০ |
১৫+২৭০ |
১২+২৫০ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
||
[১.৪] সুপারভাইজার ও শিক্ষক প্রশিক্ষণ |
[১.৪.১] প্রশিক্ষণপ্রাপ্ত সুপারভাইজার ও শিক্ষক |
সংখ্যা |
১৫ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
২০+৩০০ |
১৮+২৯০ |
১৬+২৮০ |
১৫+২৭০ |
১২+২৫০ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
||
[১.৫]শিক্ষা কেন্দ্র নির্বাচন |
[১.৫.১]শিক্ষা কেন্দ্র চুড়ান্ত |
সংখ্যা |
১৫ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
৩০০ |
২৯০ |
২৮০ |
২৬০ |
২৫০ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
||
[১.৬]মৌলিক শিক্ষা কেন্দ্র চালু |
[১.৬.১]নির্ধারিত সময়ে মৌলিক শিক্ষা কেন্দ্র চালু |
তারিখ |
১৫ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
০১-১০-১৭ |
১৫-১০-১৭ |
৩১-১০-১৭ |
১৫-১১-১৭ |
০১-১২-১৭ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
‡Rjv DcvbyôvwbK wkÿv e¨y‡iv নরসিংদী 2018-19 A_©eQ‡ii evwl©K Kg©m¤úv`b Pzw³i 3q ˆÎgvwmK AR©b cwiexÿY KvVv‡gv
‡KŠkjMZD‡Ïk¨ (Strategic Objective) |
‡KŠkjMZD‡Ï‡k¨iমান (Weight of Strategic Objective) |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (Performance Indicators) |
একক (Unit) |
jÿ¨gvÎv/অর্জন
|
লক্ষ্যমাত্রা/wbY©vqK 2018-19 (Target /Criteria Value for FY 2018-19) |
|||||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
অসাধারণ |
অতিউত্তম |
উত্তম |
চলতিমান |
চলতিমানেরনিম্নে |
m‡šÍvlRbKbq
|
Pjgvb |
|||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
|
|
|||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
6 |
7 |
8 |
9 |
10 |
11 |
12 |
13 |
|
‡Rjv DcvbyôvwbK wkÿv e¨y‡iv gvwbKM‡Äi কৌশলগত উদ্দেশ্য সমূহ : |
|
||||||||||||
(১) সাক্ষরতার হার বৃদ্ধি এবং অব্যাহত ও জীবনব্যাপী শিক্ষার সুযোগ অবারিত করণ |
80 |
(1.1) Pjgvb wkLb†K›`ª wbweofv‡e cwi`k©b |
mnKvix cwiPvjK,Dc‡Rjv †cÖvMÖvg Awdmvi I mycvifvBRvi KZ…©K cÖgvc Abyhvqx শিখন †K›`ª cwi`শb wbwðZKib| |
msL¨v
|
jÿ¨gvÎv |
cÖgvc Abyhvqx |
|
|
|
|
|
|
|
AR©b |
cÖgvc Abyhvqx |
|
|
|
|
|
|
||||||
(1.2) wkÿK /mycvifvBRvi‡`i m¤§vbx I hvZqvZ fvZ vcÖ`vb |
মনোহরদী ও বেলাব Dc‡Rjvi wkÿK mycvifvBRvi‡`i ২ gv‡mi m¤§vbx I hvZqvZ cÖ`vনের ব্যবস্থা গ্রহনKivn‡q‡Q| |
msL¨v |
jÿ¨gvÎv |
১২২২ |
|
|
|
|
|
|
|||
AR©b |
১২২২ |
|
|
|
|
|
|
||||||
(1.3) †gŠwjK mvÿiZv cÖK‡íi wkÿv_©x‡`I mvßvwnZ I avivevwnK g~j¨v&qb |
†gŠwjK mvÿiZv cÖK‡íi wkÿv_©xদের mvßvwnক I avivevwnK g~j¨v&qb Pjgvb |
ZvwiL |
jÿ¨gvÎv |
mKj wkÿv_©x |
|
|
|
|
|
|
|||
AR©b |
mKj wkÿv_©x |
|
|
|
|
|
|
||||||
1.4) BDwbqb MbRgv‡qZ |
মনোহরদী ও বেলাব Dc‡Rjvq আয়োজনের কর্মসূচি চলমান রয়েছে। |
msL¨v |
jÿ¨gvÎv |
২১ wU |
|
|
|
|
|
|
|||
AR©b |
১০ wU |
|
|
|
|
|
|
||||||
|
কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives) |
কৌশলগতউদ্দেশ্যেরমান (Weight of Strategic Objective) |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (Performance Indicators) |
একক (Unit) |
jÿ¨gvÎv/অর্জন
|
লক্ষ্যমাত্রা/wbY©vqK 2018-19 (Target /Criteria Value for FY 2018-19) |
||||||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
অসাধারণ |
অতিউত্তম |
উত্তম |
চলতিমান |
চলতিমানেরনিম্নে |
m‡šÍvlRbKbq
|
Pjgvb |
||||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
|
|
||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
6 |
7 |
8 |
9 |
10 |
11 |
12 |
13 |
||
‡Rjv Avewk¨K কৌশলগত উদ্দেশ্যসমূহ |
|
|||||||||||||
[2] evwl©K Kg©m¤úv`b Pzw³ ev¯Íevqb †Rvi`vi KiY |
3 |
[2.1] 2017-18 Gi evwl©K Kg©m¤úv`b Pzw³i g~j¨vqb cÖwZ‡e`b `vwLj |
ZvwiL |
1 |
jÿ¨gvÎv |
wbw`©ó mg‡q |
|
|
|
|
|
|
||
AR©b |
wbw`©ó mg‡q |
|
|
|
|
|
|
|||||||
[2.2] 2018-19 Gi evwl©K Kg©m¤úv`b Pzw³i Aa©evwl©K g~j¨vqb cÖwZ‡e`b DaŸ©Zb KZ©„c‡ÿi wbKU `vwLj |
ZvwiL |
1 |
jÿ¨gvÎv |
13/1/19 |
|
|
|
|
|
|
||||
AR©b |
7/1/19 |
|
|
|
|
|
|
|||||||
[2.3] miKvরি Kg©m¤úv`b e¨e¯’vcbv c×wZi Ab¨vb¨ wel‡q Kg©KZ©v/Kg©Pvরি‡`র Rb¨ cÖwkÿY Av‡qvRb| |
Rb N›Uv |
1 |
jÿ¨gvÎv |
cÖ‡hvR¨ bq |
|
|
|
|
|
|
||||
AR©b |
cÖ‡hvR¨ bq |
|
|
|
|
|
|
|||||||
[3] Kvh©c×wZ, Kg©cwi‡ek I †mevi gv‡bvbœqb |
9 |
(3.1) B-dvBwjs c×wZ ev¯Íevqb |
cÖ‡hvR¨ bq |
1 |
|
cÖ‡hvR¨ bq |
|
|
|
|
|
|
||
(3.2) D™¢vebx D‡`¨vM I ÿz`ª Dbœqb cÖKí (SIB ) ev¯Íevqb |
ZvwiL |
1 |
jÿ¨gvÎv |
|
|
11/12/18 |
|
|
|
|
||||
AR©b |
|
|
30/6/19 |
|
|
|
|
|||||||
(3.3) wmwU‡Rb PvU©vi ev¯Íevqb |
% |
1 |
jÿ¨gvÎv |
100% |
|
|
|
|
|
|
||||
AR©b |
100% |
|
|
|
|
|
|
|||||||
(3.4) ‡mev MÖnxZv‡`র gZvgZ cwiexÿY e¨e¯’v PvjyK…Z |
ZvwiL |
1 |
jÿ¨gvÎv |
31/12/18 |
|
|
|
|
|
|
||||
AR©b |
31/12/18 |
|
|
|
|
|
|
|||||||
(3.5) wcAviGj kyiæi c~‡e© mswkøó Kg©চারিদের wcAviGj I QzwU bM`vqb cÎRvwi wbwðZ KiY |
cÖ‡hvR¨ bq| |
|
||||||||||||
‡KŠkjMZD‡Ïk¨ (Strategic Objectives) |
‡KŠkjMZD‡Ï‡k¨iমান (Weight of Strategic Objective) |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (Performance Indicators) |
একক (Unit) |
jÿ¨gvÎv/অর্জন
|
লক্ষ্যমাত্রা/wbY©vqK 2018-19 (Target /Criteria Value for FY 2018-19) |
||||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
অসাধারণ |
অতিউত্তম |
উত্তম |
চলতিমান |
চলতিমানেরনিম্নে |
m‡šÍvlRbKbq
|
Pjgvb |
||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
|
|
||||||
4) Avw_©K I m¤ú` e¨e¯’vcbvi Dbœqb |
5 |
[৪.১] স্থাবর ও অস্থাবর সম্পত্তির হাল নাগাদ তালিকা প্রস্তুত করা |
4.1.1) ZvwjKv cÖ¯ÍZ Kiv n‡q‡Q |
% |
100% |
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
||||||
[৪.২] বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন |
4.2.2).বার্ষিক উন্নয়ন কর্মসূচি ev¯ÍevwqZ |
% |
jÿ¨gvÎv |
100% |
|
|
|
|
|
|
||
AR©b |
100% |
|
|
|
|
|
|
|||||
(5) RvZxq ï×vPvi †KŠkj I Z_¨vwaKvi ev¯Íevqb †Rvi`viKiY |
3 |
[৫.১] জাতীয় শুদ্ধাচার কর্মপরিকল্পনা ও পরিবীক্ষণ কাঠামো প্রণয়ন |
[৫.১.১] জাতীয় শুদ্ধাচার কর্মপরিকল্পনা ও পরিবীক্ষণ কাঠামো প্রণীত |
ZvwiL |
cÖ‡hvR¨ bq |
|
|
|
|
|
|
|
(৫.২.১)নির্ধারিত সময়ের মধ্যে ত্রৈমাসিক প্রতিবেদন দাখিল |
[৫.২.১] নির্ধারিত সময়ের মধ্যে ত্রৈমাসিক প্রতিবেদন দাখিলকৃত |
msL¨v |
jÿ¨gvÎv |
|
2 |
|
|
|
|
|
||
AR©b |
|
২ |
|
|
|
|
|
|||||
[৫.৩.১] তথ্য বাতায়ন হালনাগাদ করণ |
[৫.৩.১] তথ্য বাতায়ন হালনাগাদকৃত |
% |
jÿ¨gvÎv |
100% |
|
|
|
|
|
|
||
AR©b |
৯০% |
|
|
|
|
|
|
আমি সহকারী পরিচালক,জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, নরসিংদী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালকের নিকট অঙ্গীকার করছি যে , এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সচেষ্ট থাকব।
সহকারী পরিচালক
জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো
নরসিংদী।
আমি মহাপরিচালক, উপানুষ্টানিক শিক্ষা ব্যুরো, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সহকারী পরিচালক, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো নরসিংদী এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করব।
মহাপরিচালক
উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো।
সংযোজনী -১
শব্দ সংক্ষেপ (Acronyms)
ক্রমিক নং |
আদ্যক্ষর |
বর্ণনা |
১. |
বিএনএফই |
ব্যুরো অব নন-ফরমাল এডুকেশন |
সংযোজনী- ২: কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী এবং পরিমাপ পদ্ধতি এর বিবরণ
ক্রমিক নম্বর |
কার্যক্রম |
কর্মসম্পাদন সূচক |
বিবরণ |
বাস্তবায়নকারী ইউনিট |
পরিমাপ পদ্ধতি এবং উপাত্তসূত্র |
সাধারণ মন্তব্য |
---|---|---|---|---|---|---|
১ |
|
[৩.২.১] মৌলিক সাক্ষরতা গ্রহণকারী নব্যসাক্ষরগণ |
ডিপিপি এর লক্ষ্যমাত্রা অনুযায়ী নিরক্ষর জনগোষ্ঠিকে সাক্ষরতা অর্জনের লক্ষ্যে৬ মাসের শিক্ষা প্রদান
|
উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো |
উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর বার্ষিক প্রতিবেদন |
|
সংযোজনী ৩: অন্য দপ্তর/সংস্থার নিকট সুনির্দিষ্ট কর্মসম্পাদন চাহিদাসমূহ
সংস্থার ধরণ |
সংস্থার নাম |
সংশ্লিষ্ট কর্মসম্পাদন সূচক |
উক্ত সংস্থার নিকট সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের চাহিদা |
চাহিদা/প্রত্যাশার যৌক্তিকতা |
উক্ত সংস্থার নিকট চাহিদার মাত্রা উল্লেখ করুন |
প্রত্যাশা পূরণ না হলে সম্ভাব্য প্রভাব |
সরকারী/ বেসরকারী
|
জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন/ এনজিও |
যোগাযোগ, মনিটরিং ও মূল্যায়ন |
সহযোগিতা |
কর্মসূচীর সম্মিলিত বাস্তবায়ন |
শতভাগ সহযোগীতা |
সহযোগীতার প্রত্যাশা পূরণ না হলে শতভাগ সাফল্য সম্ভব নয়। |